স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে

কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির ফোকাল পয়েন্ট এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব শামীমা নাসরীন স্বাক্ষরিত চিঠিতে বুধবার (১৫ জুলাই) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে এই অনুরোধ করা হয়েছে।

ঈদের ছুটির মধ্যে নগর থেকে করোনাভাইরাস যেন গ্রামে ছড়াতে না পারে, সেজন্য ঢাকা, নারায়রণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রাম জেলা থেকে অন্য জেলায় যাতায়াত বন্ধ রাখার ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে চিঠি দিয়েছে স্বাস্থ্যসেবা বিভাগ।

বুধবার পাঠানো ওই চিঠিতে বলা হয়, কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশে করোনাভাইরাসের বিস্তার রোধের জন্য ঈদুল আজহার ছুটির সময় ওই চার জেলা থেকে অন্য জেলায় যাতায়াত বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ জুলাই বা ১ অগাস্ট কোরবানির ঈদ হতে পারে বাংলাদেশে। ১ অগাস্ট ঈদ হবে ধরে নিয়ে ৩১ জুলাই, ১ ও ২ অগাস্ট ঈদের ছুটি নির্ধারণ করা আছে। ঈদ ৩১ জুলাই হলে ৩০ জুলাইও সরকারি ছুটি থাকবে, সেক্ষেত্রে ঈদের ছুটি হবে চার দিন।

“এ অবস্থায়, এসব জেলা থেকে অন্যান্য জেলায় যাতায়াত বন্ধ রাখার প্রয়োজনী ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

৩১ মে পর্যন্ত চলা ওই লকডাউনের মধ্যেই রোজার ঈদ করে বাংলাদেশের মানুষ। সে সময় আন্তঃজেলা যানবাহন চলাচল বন্ধ থাকলেও এখন স্বাস্থ্যবিধি মেনে বাস, ট্রেন ও লঞ্চ চলাচলের সুযোগ দেওয়া হচ্ছে।সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় বলেন, কোরবানির ঈদে সারা দেশে গণপরিবহন চলবে এবং প্রতিবছরের মত এবারও ঈদের আগে তিন দিন ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *