প্লাস্টিকের স্যান্ডেল থেকে ভ্যাট তুলে নেয়ার দাবি

বিডি নিউজ ৬৪: ২০১৬-২০১৭ প্রস্তাবিত বাজেটে ১২০ টাকা বা এরচেয়ে কম দামের পাদুকার উপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি।

সোমবার (৬ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সমিতির নেতারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বহুদিন থেকে প্লাস্টিক ও রাবারের তৈরি পাদুকা শিল্পের উপর থেকে সম্পুর্নভাবে ভ্যাট তুলে নেয়ার দাবি জানিয়ে আসছিলো কারখানা মালিকরা। এর প্রেক্ষিতে বিগত সরকারগুলো এতদিন ১২০ টাকা বা এরচেয়ে কম দামের পাদুকার (প্লাস্টিক ও রাবারের তৈরি) উপর ভ্যাট রেয়াত দিচ্ছিলো। কিন্তু প্রস্তাবিত বাজেটে নতুন করে আরোপতি ভ্যাট এ শিল্পকে হুমকির মুখে ফেলে দিয়েছে। তাই প্লাস্টিক ও রাবারের তৈরি পাদুকা শিল্পকে রক্ষার জন্য আরোপিত ভ্যাট তুলে নেয়ার দাবি জানায় সংগঠনটি।

বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির সভাপতি সাখাওয়াত হোসেন বেলাল বলেন, ‘সরকারিভাবে সব রকম জুতার উপরই ভ্যাট আরোপ করা হয়েছে এবং আমরা সকলেই সে বিধি মেনে চলছি। কারখানা মালিকদের অর্থিক সংকট ও এসব পাদুকা ব্যবহারকারী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের কথা বিবেচনা করে বিগত সরকার প্লাস্টিক ও রাবারের তৈরি পাদুকার উপর মূল্য সংযোজন করে অব্যাহতি প্রদান করে আসছিলো।’

বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির সাধারণ সম্পাদক মো. জালাল উদ্দিন বলেন, ‘প্রস্তাবিত বাজেটে ভ্যাট আরোপের ফলে দেশীয় শিল্প পুরোপুরি ধ্বংস হয়ে যাবে। পাদুকা শিল্পে নিয়োজিত বিপুল সংখ্যক নারী-পুরুষের কর্মসংস্থানের নিরাপত্তা ব্যাহত হবে। এছাড়া বিদেশি বাজার ধরার সুযোগও বাধাগ্রস্ত হবে।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি হাজী মো. ফজলু, সাবেক সভাপতি আব্দুস সাত্তার মন্টু, সৈয়দ আরিফুর রহমান, নাসির উদ্দিনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *