মাবরুর রশিদ বান্নাহ্‌ এর “আমাদের গল্পটা এমনও হতে পারতো” (ভিডিও সহ)

দেশের সব থেকে বড় সমস্য বেকার সমস্য। বিবিএস এর হিসাব মতে বেকারের সংখ্যা প্রায় ২৬ লাখ যার মধ্যে ৯% হচ্ছে উচ্চশিক্ষিত। এর মানে হলো স্নাতক কিংবা এর বেশি ডিগ্রিধারী প্রতি ১০০ জনে ৯ জন বেকার। এর মানে হল এ দেশে পড়াশোনা না করলেই কাজ পাওয়ার সুযোগ বেশি।

আমাদের ক্রমবর্ধমান জনগোষ্ঠীর সাথে তাল মিলিয়ে কিন্তু আমাদের দেশের কর্মসংস্থানের ক্ষেত্র তৈরী হচ্ছে না। আর যাও কিছু কর্ম সংস্থানের ব্যবস্থা রয়েছে সেখানে তথাকথিত মামা চাচার জোর না থাকলে চাকরি নামের সোনার হরিণের দেখা মেলা ভার। আমাদের দেশের সব থেকে বড় সমস্যা যোগ্য স্থানে অযোগ্য লোকদের নিয়ে কাজ করারো। যার ফলে অনেকে যোগ্যতা থাকার পরেও নিজের যোগ্যতা অনুসারে কাজ পাচ্ছে না। Mabrur Rashid Bannah এর “আমাদের গল্পটা এমনও হতে পারতো” টেলিফিল্মটি সে দিকেই আলোকপাত করেছে।

গল্পটি টাচি এটা বলা যায়, হয়তো আমাদের চারপাশেই এমন কাহিনি ঘোরাফেরা করছে। গল্পের সব থেকে ভাল দৃশ্য বলতে গেলে ইন্টারভিউ বোর্ডের কথোপকথন। যদিও ব্যপারটি বাস্তবতার দিক থেকে চিন্তা করতে গেলে অনেকটা অস্বাভাবিক লাগবে , কিন্তু আমাদের সিস্টেমে অনেক স্থানে ইন্টারভিউ নামক প্রহসনটি আসলেই এমন। অনলি ফরমালিটিস মেইন্টেইন যাকে বলে। সে হিসাবে কথপোকথনের মাধ্যমে এ ধরনের দৃশ্য সমস্যাটি ভালোভাবে ফুটিয়ে তুলেছে বলা যায়।

টেলিফিল্মের উল্লেখযোগ্য দিক ছিল Irfan Sajjad এর অভিনয়। বলা যায় তিনি এখন পর্যন্ত তার ক্যারিয়ারের সেরা অভিনয় দিয়েছেন। এছাড়া মনিরা মিঠু, সাফা কবীর স্ক্রীনে যতটা সময় পেয়েছেন তাদের মত করে দেবার চেষ্ট করেছেন।

আগেও বলেছি আবারো বলব আমাদের দেশের মূল সমস্যাগুলো নিয়ে আমাদের নির্মাতারা ভাবা শুরু করেছেন এটা সব থেকে বড় দিক। কারণ টেলিফিল্ম, ফিকশন বা স্যাটেয়ারের মধ্য দিয়ে আপনি যেভাবে সমস্যার গালে চপেটাঘাত করতে পারবেন অন্যকোন ভাবে তা করা ততটা সহজ হবে না। ভিন্নকিছু ভাবার জন্য মোরসালিন মাসুম এবং পরিচালককে ধন্যবাদ দিতে হবে।

অনলাইন ওয়াচঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *