অ্যামাজনে সাশ্রয়ী লেনদেনের পাঁচটি গোপন কৌশল
অ্যামাজনে সাশ্রয়ী লেনদেনের পাঁচটি গোপন কৌশল

অ্যামাজনে সাশ্রয়ী লেনদেনের পাঁচটি গোপন কৌশল

বিডি নিউজ ৬৪: আজকাল এই প্রশ্নটি করা হয়তো সহজ হয়ে এসেছে, “আমাদের মধ্যে কে অ্যামাজন ব্যবহার করেন না?” কিন্তু আমাকে বলতে দিন, অ্যামাজন ডটকমে সঠিক উপায়ে শপিং করাটা শুধু আইটেমের ওপর ক্লিক করে মালবোঝাই করার চেয়েও বেশি কিছু।
আপনি একবার কিছু কৌশল শিখে গেলে আপনি এমন বিক্রি এবং মূল্যছাড় পাবেন যা আপনি কখনো কল্পনাও করেননি।

এখানে রইল পাঁচটি আভ্যন্তরীণ গোপন উপায় যেগুলো ব্যবহার করে আপনি অ্যামাজনে অর্থ বাঁচাতে পারবেন।
১. অ্যামাজনের গুদাম এবং দোকানে শপিং করুন
আমাদের অনেকে ব্যবহৃত বইয়ের দোকান, পুরোনো পোশাক দোকান এবং সেকেন্ড-হ্যান্ড ফার্নিচার দোকানে শপিং করতে পছন্দ করেন। অ্যামাজনের ওয়্যারহাউজ বা গুদামগুলোও ঠিক সেরকম জায়গা। এগুলোতে প্রচুর পরিমাণে ফেরত দেওয়া এবং স্বল্প ব্যবহৃত পণ্য পাওয়া যায়। এগুলো ব্যবহারযোগ্য, তবে নতুন হিসেবে গণ্য হওয়ার মতো নয়।
এসব গুদামে “পুনরায় পালিশ করা”, “নতুনের মতো”, “খুব ভালো” এবং “গ্রহণযোগ্য” এসব ক্যাটাগরিতে পণ্য পাওয়া যায়। আর পণ্যের তথ্যে কী খুঁত বা ত্রুটি বিচ্যুতি আছে সে সম্পর্কেও ছোট্ট করে নোট দেওয়া থাকে।
আর এসব পণ্যের দামও অনেক কম থাকে। উদাহরণত, বাউয়ারস অ্যান্ড উইলকিনস পি৫ তারহীন হেডফোনগুলো আগে বিক্রি হতো ৪৪০ ডলারে যেগুলো এখন ৩০০ ডলারে বিক্রি হচ্ছে। কিন্তু এই পণ্যের জন্য ব্যবহৃত পণ্যের সেকশনটিতে সন্ধান করুন। সেখানে মাত্র ২১৩.৩৯ ডলারে এটি বিক্রি হচ্ছে। ব্যবহৃত হেডফোনগুলোতে সামান্য কসমেটিক খুঁত রয়েছে। তবে ৪৪% কম দামে পাওয়া পণ্যে একটু খুঁততো থাকবেই।
এই বাজারের নিজস্ব ঝুঁকিও রয়েছে। পণ্যগুলো যথাযথ অবস্থায় থাকে না। আর বেশিরভাগ ইলেকট্রনিক্স পণ্যের কোনো ওয়ারেন্টি নেই। তবে অ্যামজন একটি উদার ফেরতপ্রদান নীতি মেনে চলে।
অ্যামাজন ওয়্যারহাউজগুলো পণ্যের ডেলিভারির জন্য আপনাকে এর অ্যামাজন প্রাইম সার্ভিসটি বিনামূল্যে ব্যাবহার করতে দিবে। এছাড়া আপনি অ্যামাজন আউটলেট বা দোকানগুলোও ব্যবহার করতে পারবেন। যা ক্লিয়ারেন্স এবং ওভারস্টক আইটেমের জন্যই একই রকমের একটি বাজার।
২. অ্যামাজন কুপনগুলো খুঁজে বের করুন
অ্যামাজন কুপন এর চেয়েও আরো বেশি সরল। অ্যামাজন কুপন সাইট পরিদর্শণ করুন। আপনি যা চান তা সংগ্রহ করুন। এবং মাত্র একটি ক্লিকে তা পুনরুদ্ধার করুন। আপনার সঞ্চয় স্বয়ংক্রিয়ভাবে আপনার চুড়ান্ত বিলে প্রয়োগ করা হবে।
আপনি কুপনের বিনামূল্যে সাবস্ক্রিপশন সেবা ব্যবহার করেও মূল্যছাড় প্রবাহ অব্যাহত রাখতে পারবেন। অ্যামাজন আপনাকে আপনি যেসব পণ্য নিয়মিত কেনেন সেগুলোর কুপনের চিহ্ন অনুসরণে সহায়তা করবে। আর বিশেষকরে ডায়াপার, টুথপেস্ট এর মতো গৃগস্থালি পণ্যের জন্য এটা বেশ সুবিধাজনক।
৩. মেইল-ইন এবং অনলাইনে টাকা ফেরত
কোনো পণ্যের আদায়কৃত মূল্যের একটি অংশ ফেরত দেওয়ার কাজটি ইমেইল এবং অনলাইন পেমেন্টের সুবাদে অনেক সহজ এবং দ্রুততর করে এনেছে অ্যামাজন। প্রচুর সংখ্যক হলিডে প্রমোশন চলকালে এখনই সবচেয়ে ভালো সময় চেক ফেরতের।
আপনি যদি কোনো চেক ফেরতের অনুরোধ করেন তাহলে শুধু আপনার অর্ডার নাম্বার এবং ইমেইল ঠিকানা প্রবেশ করান। তাহলেই সিস্টেম আপনার চেক ফেরতের বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন করবে। আপনি যদি এ বিষয়ে উদ্বিগ্ন থাকেন যে, আপনার চেক ফেরত কাজ করবে কিনা তাহলে আপনি তাৎক্ষণিকভাবেই স্ট্যাটাসটি অনুসরণ করতে পারবেন। এর ফলে চেক ফেরত পাওয়ার কাজটি সত্যিই খুব সহজ হয়ে এসেছে।
৪. দরপতন চেক করুন
অনেক কাস্টমার বুঝতে পারেন না যে অ্যামাজনের পণ্যের দর প্রায়ই ওঠানামা করে। বিশেষ করে সরবরাহ ও চাহিদার ওপর ভিত্তি করে এই দরের ওঠানামা ঘটে। তবে দর ওঠা-নামার বিষয়টি ঘোষণা দিয়ে ঘটেনা বলে চোখ কান খোলা না রাখলে হঠাৎ করেই দরপতনের বিষয়টি আপনি টের পাবেন না।
৫. মূল্য-সমন্বয়
এই খেলাটি একটু কৌশলী। প্রথমত, আপনাকে বাজারে থাকতে হবে নতুন একটি টেলিভিশনের জন্য। দ্বিতীয়ত, আপনাকে আপনার গবেষণাটি করে নিতে হবে। কিন্তু অ্যামাজন যেহেতু নিম্নমূল্যের গ্যারান্টি দেয় সেহেতু আপনি হয়তো আপনার পরবর্তী টিভিতে একটি অবিশ্বাস্য মূল্যছাড় পেতে পারেন।
প্রক্রিয়াটি হলো এমন: আপনি অ্যামাজন থেকে একটি টেলিভিশন কিনুন। আর মূল্যটি টুকে রাখুন। এর পরের ৩০ দিন অ্যামাজনের প্রতিযোগী সাইটগুলো ভিজিট করুন। যেমন, কে মার্ট বা স্যামস ক্লাব। এবং আপনার নতুন টিভিটির মতো একই রকমের গঠন এবং মডেল খুঁজে বের করুন।
আপনি যদি কোথাও এর চেয়ে কম দাম দেখতে পান, তাহলে অ্যামাজন আপনাকে অতিরিক্ত মূল্যটুকু ফেরত দিবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *