উরি হামলার তদন্তে আন্তর্জাতিক কমিশন গড়ার দাবি পাকিস্তানের
উরি হামলার তদন্তে আন্তর্জাতিক কমিশন গড়ার দাবি পাকিস্তানের

উরি হামলার তদন্তে আন্তর্জাতিক কমিশন গড়ার দাবি পাকিস্তানের

বিডি নিউজ ৬৪: উরি হামলার নিরপেক্ষ আন্তর্জাতিক তদন্ত দাবি করল পাকিস্তান।  সীমান্ত পেরিয়ে পাক ভূখণ্ড থেকে এ দেশে ঢুকেই সন্ত্রাসবাদীরা ওই  নাশকতা চালিয়েছে, ভারতের এই অভিযোগ ‘ভিত্তিহীন’ বলে খারিজ করে দিয়ে এই দাবি তুলেছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বৈদেশিক বিষয়সংক্রান্ত উপদেষ্টা সরতাজ আজিজ। কোনও তদন্ত না করেই সবসময়ই ভারত পাকিস্তানের দিকে আঙুল তোলে বলেও অভিযোগ করেন তিনি।

তাঁকে উদ্ধৃত করে বিবিসি উর্দু জানিয়েছে, উরির পিছনে আসল ঘটনা খুঁজে বের করতে একটি নিরপেক্ষ কমিশন তৈরি করা হোক আন্তর্জাতিক স্তরে। তিনি এও বলেছেন, এমন নয় যে, উরির ক্ষেত্রেই পাকিস্তানের বিরুদ্ধে প্রথম  সারবত্তাহীন অভিযোগ তুলল ভারত।

আজিজের অভিমত, এ ধরনের হামলায় না পাকিস্তান, না কাশ্মীর, কেউই লাভবান হয় না। কাশ্মীরে ভারতীয় বাহিনীর মানবাধিকার লঙ্ঘন থেকে গোটা দুনিয়ার মনোযোগ, নজরই সরে যায় শুধু।

১৮ সেপ্টেম্বরের উরি হামলায় ১৮ জন ভারতীয় জওয়ান নিহত হওয়ার পর ভারত ও  পাকিস্তানের কূটনৈতিক সম্পর্কে পারদ চড়ছে। ভারত আঙুল তুললেও, তথ্যপ্রমাণ দিলেও পাকিস্তান তা মানতে নারাজ। সেই প্রেক্ষাপটে  রাষ্ট্রপুঞ্জে পরস্পরকে তোপ দাগছে দু দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *