রাজধানীতে নিরাপদ পানির জন্য ২ হাজার কোটি টাকা দিচ্ছে এডিবি

বিডি নিউজ ৬৪: রাজধানীবাসীকে নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে ২৭ কোটি ৫০ লাখ মার্কিন ডলার দেবে দেশের অন্যতম উন্নয়ন সহযোগী এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। যা বাংলাদেশি মুদ্রায় যার পরিমান দাঁড়ায় ২ হাজার ২০০ কোটি টাকা।

এ লক্ষ্যে বাংলাদেশ সরকার এবং এডিবি মধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে। রোববার রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর হয়। ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ বাস্তবায়নে এ অর্থ সহায়তা দিচ্ছে এডিবি।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

এছাড়া, ঢাকা ওয়াসার পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার তাসকিম এ খান এবং এডিবি কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি  প্রকল্প চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় ইআরডি সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহ উদ্দিন বলেন, ৪০ কোটি ৮০ লাখ ডলার ব্যয়ে ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ বাস্তবায়ন করা হবে। আজকের এ চুক্তির আওতায়  সহজ শর্তের ঋণ ২৭ কোটি ৫০ লাখ ডলার দেবে এডিবি। এ ঋণ ৫ বছরের রেয়াতি মেয়াদসহ ২০ বছরে পরিশোধযোগ্য এবং ঋণের সুদের হার লন্ডন ইন্টার ব্যাংক অফারেট রেট ভিত্তিক।

তিনি বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে মেঘনা নদী থেকে পানি এনে তা বিশুদ্ধ করে ঢাকা মহানগরবাসীর মাঝে সরবরাহ করা হবে। এতে নগরীবাসীর মধ্যে পানিবাহিত রোগবালাই কমে আসবে।

এছাড়া, ঢাকা ওয়াসার সাতটি জোনে পানি সরবরাহ নেটওয়ার্ক শক্তিশালীকরণ এবং ৮২টি নতুন ডিস্ট্রিক্ট মিটারিং এরিয়া প্রতিষ্ঠা করা হবে জানান মেসবাহ উদ্দিন।

প্রসঙ্গত, ঢাকা মহানগরীর বাসিন্দাদের পানি সরবরাহ ব্যবস্থায় উন্নয়নে ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ প্রকল্পটি ২০১৬ সালের ২৪ মে এ প্রকল্প অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি। এপ্রিল ২০১৬ থেকে অক্টোবর ২০২১ মেয়াদকালে প্রকল্পটি বাস্তবায়ন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *