শান্তি স্থাপনে সবকিছু করব,ভারত ও চিন দু’দেশের মানুষকেই ভালোবাসি বললেন ট্রাম্প

ভারত-চীন এ দুই দেশের মানুষের মধ্যে শান্তি বজায় রাখতে সাধ্যমতো সব কিছু করার আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

ভারত-চিন দ্বৈরথ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এমনটাই ভাবেন বলে তাঁর তরফে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব। ট্রাম্পের এই কথা এতদিন তিনি যেমনভাবে বলছিলেন, তার থেকে একটু অন্য সুরে কানে বেজেছে কূটনীতিকদের।

চলতি সপ্তাহেই মার্কন বিদেশ সচিব মাইক পম্পেও বলেন, ভারত ও আমেরিকার মধ্যে ভালো বোঝাপড়া রয়েছে। তার আগে হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলোও ভারতকে আমেরিকার মহান মিত্র বলে দাবি করেন। তিনি বলেন প্রেসিডেন্ট ট্রাম্প ও মোদি একে অপরের ভালো বন্ধু। এমনকী তার আগে যখন লাদাখে ভারত-চিন উত্তেজনা চলছে তখনও ট্রাম্প ভারতের সমর্থনেই কথা বলে চিনকে বিদ্ধ করেছিলেন।

কিন্তু এদিন জানা গেল, ট্রাম্প বলেছেন, আমি ভারতের মানুষকে ভালোবাসি এবং চিনের মানুষকেও ভালোবাসি। তাই দু’দেশের সাধারণ মানুষের জন্য দু’দেশের মধ্যে যাতে শান্তি বজায় থাকে তার জন্য যা প্রয়োজন তাই করতে চাই। তবে একথা সরাসরি ট্রাম্প নিজে বলেননি। তাঁর এই ইচ্ছের কথা সাংবাদিকদের সামনে জানান, তাঁর প্রেস সচিব কালেনি ম্যাকেনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *