আগামী দু’বছরের মধ্যেই ৮ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি : অর্থমন্ত্রী
আগামী দু’বছরের মধ্যেই ৮ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি : অর্থমন্ত্রী

আগামী দু’বছরের মধ্যেই ৮ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি : অর্থমন্ত্রী

বিডি নিউজ ৬৪:  আগামী দু’বছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশে যাবে বলে মনে করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর এই প্রবৃদ্ধি তার হাত ধরেই সম্ভব বলে জানিয়েছেন তিনি। শনিবার সমুদ্র সৈকত কুয়াকাটায় তিনদিনব্যাপী বিচ কার্নিভাল’র উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী একথা বলেন।

সরকারের আগামি দুই বছরকে ‘গোল্ডেন যুগ’ উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ প্রবৃদ্ধির বৃত্ত থেকে পেরিয়ে ৭ শতাংশের ঊর্ধ্বে গিয়েছি। আমাদের স্বপ্ন পাঁচ বছরের মধ্যে ১০ শতাংশে পৌঁছবো, এটা একটা ভাল স্বপ্ন, সম্ভবপর স্বপ্ন বলে আমার মনে হয়। মনে হয় আমার হাতে প্রবৃদ্ধি অন্তত ৮ শতাংশে পৌঁছবো, আমার হাতে মানে আগামি দুই বছর।

৮ শতাংশ প্রবৃদ্ধিতে পৌঁছানো মানে হলে সারা দেশে ব্যাপক উন্নয়ন। সরকারের নীতিমালায় কেউ পিছিয়ে থাকতে পারে না জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই। দেশে গরীবের সংখ্যা এখন ২২ শতাংশ, সব থেকে গরিবের সংখ্যা দ্রুত হারে কমিয়ে আনা হচ্ছে। বৈষম্য নিরসনে বাংলাদেশ একটা অনন্য দেশ। অতিদারিদ্র ১০ শতাংশের কাছাকাছি। আমাদের দেশে দারিদ্রের সংখ্যা সাড়ে তিন কোটি। সাড়ে চার বছরের মধ্যে সবাইকে দারিদ্র সীমার মধ্যে বের করে নিতে হবে।

চ্যালেঞ্জটা অনেক বড় হলেও দেশের মানুষ অত্যন্ত বুদ্ধিমান। এজন্য পড়ালেখা না জানলেও কোনো প্রযুক্তি হাতে তুলে দিলে তা গ্রহণ করে নেয়। আমাদের কৃষক, চাষি, শ্রমিক অত্যন্ত দক্ষ জানিয়ে মন্ত্রী বলেন, এটা আমাদের কৃতিত্ব- বলেন অর্থমন্ত্রী। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, সংসদ সদস্য রুহুল আমিন হাওলাদার, মাহবুবুর রহমান, আ খ ম জাহাঙ্গীর, শওকত হাসানুর রহমান, এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান, স্থানীয় সরকার সচিব আবদুল মালেক, পর্যটন মন্ত্রণালয়ের সচিব প্রমুখ বক্তব্য রাখেন।

দেশের ঐতিহ্য বিশ্বের দরবারে তুলে ধরতে সমুদ্রকন্যা কুয়াকাটায় উদ্বোধন হয় মেগা বিচ কার্নিভাল। গতকাল শনিবার দুপুরে প্রধান অতিথি হিসেবে এ মেগা বিচ কার্নিভালের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ আয়োজন চলবে আগামীকাল সোমবার পর্যন্ত। এসময় বিশেষ অতিথি হিসেবে পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন উপস্থিত ছিলেন। বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আয়োজিত এ মেগা আয়োজনে সমূদ্রকন্যাকে সাজানো হয়েছে স্থানীয় নানা ঐতিহ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে। আর এ আয়োজনে সামিল হয়েছেন নানা শ্রেণি-পেশার মানুষ।

উদ্বোধনী অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য, সরকারের সচিব এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দেশের ঐতিহ্য বিশ্বের দরবারে প্রচার করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এ মেগা বিচ কার্নিভাল আয়োজন করেছে। যাতে রয়েছে নানান সাংস্কৃতিক আয়োজন।

তিনদিনব্যাপী এ কার্নিভালে থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান, খেলাধুলা, ঘুড়ি উৎসব, ফুড ফেস্টিভ্যাল ও মেলা, ওয়াটার বাইক ও এটিভি রাইডস, হিউম্যান ফুটবল, অ্যাসেন্ডিং অ্যান্ড ডিসেন্ডিং, থ্রি টপ অ্যাক্টিভেটস, ফরেস্ট ট্র্যাকিং, ওয়াকিং সাইকল শোভাযাত্রাসহ বিভিন্ন আয়োজন।

তবে পর্যটকদের বিনোদনের জন্য তিনদিনই থাকছে দেশের খ্যাতনামা শিল্পী ও ব্যান্ড দলের সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রথম দিনে সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকছে মুকাভিনয়, রাখাইন ও পটুয়াখালী জেলা সাংস্কৃতিক এবং চিরকুট ব্যান্ড দলের গান।

দ্বিতীয় দিনে থাকছে সজল ব্যান্ডের পরিবেশনা এবং ক্লোজআপ ওয়ান তারকা সালমা ও বিখ্যাত শিল্পী আগুনের গান। তৃতীয় দিনে দেশের অন্যতম ব্যান্ড দল এলআরবি’র কনসার্ট। কার্নিভালকে কেন্দ্র করে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কুয়াকাটা জিরোপয়েন্টে আলোকসজ্জা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *