মগবাজার ফ্লাইওভারে ১০৫ কোটি টাকা দেবে সৌদি

বিডি নিউজ ৬৪: মগবাজার-মৌচাক ফ্লাইওভার নির্মাণ প্রকল্পের অতিরিক্ত ব্যয় মেটাতে ১০৫ কোটি টাকা ঋণ দেবে সৌদি উন্নয়ন তহবিল (এসএফডি)।

তেজগাঁও পান্থপথ লিংক রোড থেকে সোনারগাঁও হোটেল পর্যন্ত ৪৫০ মিটার নতুন ফ্লাইওভার নির্মাণ এবং প্রকল্পের ভৌত কাজের ব্যয় বৃদ্ধি পাওয়ায় এই ঋণ।

এ ব্যাপারে নগরীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক কাউন্সিল (এনইসি) ও এসএফডি’র মধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষর হয়েছে।

বৃহস্পতিবার (০৪ আগস্ট) বিকেলে এনএসি-২ সম্মেলন কক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন ও সৌদি ফান্ডের উপ-ব্যবস্থাপনা পরিচালক এম আহমদ আল ঘানাম নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত, সৌদি ফান্ডসহ সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে নতুন করে ১০৫ কোটি টাকার মধ্যে ৩০ শতাংশ অনুদান হিসেবে এবং বাকি ৭০ শতাংশ অর্থ ২৫ বছরে ২ শতাংশ সুদে পরিশোধ করতে হবে।

২০১৩ সালে ১৬ ফেব্রুয়ারি প্রকল্পটির কাজ শুরু হয়েছে এবং ২০১৭ সালের জুনে শেষ হওয়ার কথা রয়েছে।

ইতিমধ্যে ফ্লাইওভারের একটি অংশ সাত রাস্তা থেকে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত নির্মাণ কাজ শেষ হয়েছে এবং ইতোমধ্যেই যান চলাচলের জন্য এটি খুলেও দেয়া হয়েছে।

নগরবাসীর সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতেই ফ্লাইওভারটির দৈর্ঘ্য আরো ৪৫০ মিটার বৃদ্ধি করেছে সরকার। ফলে এখন ফ্লাইওভারটি দৈর্ঘ্য দাঁড়ালো ৮.৭০ কিলোমিটার।

প্রসঙ্গত, ৮ দশমিক ২৫ কিলোমিটার দীর্ঘ এ ফ্লাইওভারের মোট ব্যয় ধরা হয়েছে ৭৭২ কোটি ৭০ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন রয়েছে ২০০ কোটি ৪৭ লাখ টাকা। এছাড়া সৌদি ফান্ড ফর ডেভলপমেন্ট (এসএফডি) থেকে ৩৭৫ কোটি ২৫ লাখ টাকা ও ওপেন ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ওএফআইডি) থেকে ১৯৬ কোটি ৯৮ লাখ টাকা ঋণ হিসেবে পাওয়া যাবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *