ঈদেও চালু থাকবে এটিএম বুথ

বিডি নিউজ ৬৪: ঈদকে সামনে রেখে ৯ দিনের লম্বা ছুটি থাকছে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে। সরকারি সব প্রতিষ্ঠানের মতই দেশের সবগুলো ব্যাংকই ঈদ উপলক্ষে বন্ধ থাকবে। এ সময়ে ব্যাংকের সঙ্গে নগদ টাকার লেনদেনের একটাই মাত্র রাস্তা, সেটি এটিএম বুথ।

আর তাই ঈদকে ঘিরে গ্রাহকদের সেবা নিশ্চিত করতে দেশের প্রতিটি ব্যাংকের এটিএম বুথ সার্বক্ষণিক চালু রেখে নগদ টাকার সরবরাহের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২৭ জুন) বাংলাদেশ ব্যাংক এক সার্কুলার জারি করে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের বরাবর এ নির্দেশনা দেন।

সার্কুলারে বলা হয়েছে, ছুটিতে সব ব্যাংক বন্ধ থাকবে বলে মানুষ বেশি বেশি এটিএম মেশিন, পস মেশিন এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন করবে। এসব লেনদেনের সুবিধার্থে সার্বক্ষণিক এটিএম ও পস নেটওয়ার্ক চালু রাখার পাশাপাশি নগদ টাকার সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে।

কোনো অবস্থাতেই যেন বুথ বন্ধ না করা হয় এবং প্রতিটি বুথে সার্বক্ষণিক পাহারাদারের সতর্ক অবস্থানের কথাও উল্লেখ করা হয়েছে নির্দেশনায়।

এছাড়া, পস মেশিন ব্যবহার করে যাতে নির্ধারিত সেবা বা পণ্যের মূল্য বেশি না নেয়া হয় সে বিষয়ে নজর রাখা, এটিএম ও পস মেশিনে লেনদেনের সঙ্গে সঙ্গে এসএমএস প্রদান, পস সেবা বন্ধ থাকলে তা নোটিশ দিয়ে আগেই গ্রাহককে জানানো এবং সকল লেনদেনের ক্ষেত্রেই কোনো অবস্থাতেই গ্রাহক যেন হয়রানির শিকার না হয় তার ব্যবস্থা গ্রহণ করারও নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *